Skip to content
Home » ইতিকথার পরের কথা রিভিউ PDF | Itikathar Porer Katha Download

ইতিকথার পরের কথা রিভিউ PDF | Itikathar Porer Katha Download

ইতিকথার পরের কথা রিভিউ pdf itikathar porer katha pdf

বইঃ ইতিকথার পরের কথা
লেখকঃ মানিক বন্দ্যোপাধ্যায়
রিভিউ করেছেনঃ Rakibul Dolon

মানিকের ইতিকথা ট্রিলজির শেষ পর্ব ইতিকথার পরের কথা। এর আগের দুটি উপন্যাস না পড়ে থাকলে পুতুল নাচের ইতিকথা এবং শহরবাসের ইতিকথা বইগুলো পড়ে নিতে পারেন।

গল্পের ছোট পরিসরে শুরু থেকেই আগমন হয়েছে নানান চরিত্রের, এসব চরিত্রের বেশিরভাগের মধ্যকার পারস্পারিক সম্পর্ক ও দুরবস্থা এমনভাবে তুলে ধরা হয়েছে যে তাদের আলাদা করে এখন আর মনে পড়ছে না। শুরুতে এই ব্যপারটায় বিরক্ত হলেও এখন বুঝতে পারছি যে, আমাদের দেশের গরিব মানুষেরা একে অপরের চেয়ে তেমন আলাদা নয়, একে অপরের সাথে তাদের মিলই যেন অনেক বেশি।

গল্পে আলাদাভাবে মনে রাখার মত কিছু চরিত্র আছে। জমিদারপুত্র শুভময়, ধর্ষিতা লক্ষ্মী, গ্রাম্য ডাক্তার নন্দ এবং অতিসাধারন চাকুরে কৈলাস। এদের সবার লক্ষ্য সাধারন মানুষের মুক্তি, অর্থনৈতিক মুক্তি।

শুভ বিলেত থেকে উচ্চশিক্ষা নিয়ে দেশে এসে তার অর্জিত জ্ঞান দিয়ে নিজের ও দেশের বঞ্চিত মানুষের জন্য কিছু করার উপায় খুঁজতে খুঁজতে দিশেহারা। সে চায় তার গ্রামের সাধারন মানুষজনের কাছে যেতে, তাদেরকে আরও ভালভাবে বুঝতে। গ্রামের মানুষজনকে এই বুঝতে যাওয়ায় লক্ষ্মী হয় শুভর সহায়ক। কিন্তু একটা ব্যপার শুভ বারবার ভুলে যায় যে, নেতৃত্ব দিতে হলে মাথা ঠিক থাকা চাই, সুস্থ জীবন চাই। জীবনে যদি আনন্দ না থাকে, অবসর না থাকে, পেটের চিন্তাতেই দিন কেটে যায়- তাহলে নতুন কিছু সৃষ্টি কি মানুষ করতে পারে?

কৈলাস ও লক্ষ্মীর মিথস্ক্রিয়াও চোখে পড়ার মত। এত তীব্র কামনা নিয়েও শুধুমাত্র নিজেদের আদর্শ ঠিক রাখার জন্য তাদের এত বড় ত্যাগ।

আরও পড়ুনঃ শহরবাসের ইতিকথা PDF | Sohorbaser Itikotha | Manik Trilogy

Tags:
x
error: Content is protected !!