Skip to content
Home » করাচি মোহাম্মদ নাজিম উদ্দিন PDF | রিভিউ | Karachi Nazim Uddin

করাচি মোহাম্মদ নাজিম উদ্দিন PDF | রিভিউ | Karachi Nazim Uddin

করাচি মোহাম্মদ নাজিম উদ্দিন PDF রিভিউ karachi by Nazim Uddin

বই – করাচি
লেখক – মোহাম্মদ নাজিম উদ্দিন
ঘরানা – পলিটিকাল থৃলার (আমার তাই মনে হয়েছে)
প্রকাশক – বাতিঘর প্রকাশনী
প্রকাশকাল – অমর একুশে বই মেলা ২০১৫
পৃষ্ঠা – ৩১৮
প্রচ্ছদ – সিরাজুল ইসলাম নিউটন
মূল্য – ২৫০ টাকা
রিভিউ করেছেনঃ শুভাগত দীপ

বাংলা অনুবাদ জগতে মোহাম্মদ নাজিম উদ্দিন সুপরিচিত নাম। প্রথমদিকে অনুবাদ দিয়ে পাঠক তাকে চিনলেও পরবর্তীতে দুর্দান্ত কিছু মৌলিক থৃলার উপহার দিয়ে তিনি পাঠকদের মনে স্থায়ীভাবে জায়গা করে নেন। নাজিম সাহেবের মৌলিকের শুরু ‘নেমেসিস‘ দিয়ে। এটা জেফরি বেগ-বাস্টার্ড সিরিজের প্রথম বই। শুরুতেই বাজিমাত – কথাটা প্রমাণ করে দিলেন প্রথম বইটাকে বেস্টসেলারে পরিণত করে। তারপর একে একে এলো এই সিরিজের কন্ট্রাক্ট, নেক্সাসকনফেশন। সবগুলোই পেয়েছে তুমুল পাঠকপ্রিয়তা।

জেফরি বেগ-বাস্টার্ড সিরিজ ব্যতিত তিনি লিখেছেন জাল, ১৯৫২ : নিছক কোন সংখ্যা নয় ও রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’র মতো বই। মৌলিক থৃলার হিসেবে সবগুলোই বিস্ময়করভাবে স্বয়ংসম্পূর্ণ।

‘করাচি’ হলো জেফরি বেগ-বাস্টার্ড সিরিজের প্রিক্যুয়েল। মানে, এটার কাহিনি ‘নেমেসিস’ এর আগে শুরু হয়েছে। বইটা অনেক আগে থেকেই আলোচনায় ছিলো – যাকে বলে প্রকাশ হওয়ার আগেই রীতিমতো হিট! লেখক সাহেব এই সিরিজে একটা বিরতি টেনেছিলেন ‘কনফেশন’ বের করার পর। ‘করাচি’ দিয়ে আবার সেই বিরতির সমাপ্তি টেনেছেন এই বইমেলায়।

আরও পড়ুনঃ নেক্সট মোহাম্মদ নাজিম উদ্দিন PDF | রিভিউ | Next by Nazim Uddin

এবার ‘করাচি’র কাহিনির দিকে সামান্য আলোকপাত করা যাক :

প্রায় তিন যুগ আগের একটা ঘটনার যবনিকা টানতে পেশাদার খুনী বাস্টার্ডের শরণাপন্ন হন জামিল আহমেদ আন্দোলন। একটা মিশন নিয়ে তাকে যেতে হবে বিশৃঙ্খলা আর অরাজক শহর করাচিতে। মিশনের গতিপ্রকৃতি দেখে বাস্টার্ড ধারণা করলো, এই মিশনে টার্গেট সহজ কিন্তু মিশন কঠিন। কিন্তু কাজে নেমে সে দেখলো, পরিস্থিতি যারপরনাই গোলমেলে।

বাস্টার্ডের টার্গেট মওলানা পর্যন্ত পৌঁছাতে তাকে সাহায্য করে জাভেদ ওয়ার্সি নামের এক পাকিস্তানি তরুণ। জাভেদকে নিয়ে মওলানার খোঁজে করাচি শহরের নানা জায়গায় ঢুঁ মারতে থাকে।

কাহিনির এক পর্যায়ে বাস্টার্ডের সাথে পরিচয় হয় আইনাত নামের এক রহস্যময়ী মেয়ের সাথে। আপাত দৃষ্টিতে সাধারণ একটা মিশন ধীরে ধীরে অসাধারণের দিকে সিঁড়ি বাইতে থাকে।

করাচি’র আরেক প্রান্তে ঘটতে থাকে রহস্যময় কিছু ঘটনা। কিছু মানুষ ভয়ঙ্কর কোন পরিকল্পনা বাস্তবে রূপ দিতে চাচ্ছে। হয়তো বাস্টার্ডের মিশনের সাথে এর কোন সম্পর্ক আছে, হয়তো নেই। কিন্তু একেবারে শেষে যা ঘটলো, পুরো উপমহাদেশ স্তম্ভিত হয়ে পড়লো। আর বাস্টার্ডকে নিজের অজান্তেই পালন করতে হলো একটা গুরুত্বপূর্ণ দায়িত্ব।

আরও পড়ুনঃ জাল আবু ইসহাক PDF | গোয়েন্দা উপন্যাস বুক রিভিউ | Jal Abu Ishak

‘করাচি’ উপন্যাসে লেখক কিছু মানুষের জটিল অথচ বাস্তবধর্মী মনস্তত্ত্ব তুলে ধরেছেন। কাহিনির দুটো গুরুত্বপূর্ণ চরিত্র – মুজাহিদ আর ইসমাইলের কথোপকথন আমাকে ভাবিয়েছে। নিজের অজান্তেই আমি মুজাহিদের সমব্যথী হয়ে উঠেছিলাম। খুব ইচ্ছা করছিলো তাকে এই বিভ্রান্তির জগত থেকে বের করে আনতে।

পাকিস্তানের অরাজক পরিস্থিতি, ধর্মের মুখোশের আড়ালে করাচি’র ভয়াবহ রূপ আর রাতের করাচি’র কথা কল্পনা করে আমার পাঠকসত্ত্বা পেয়েছে নতুন কিছুর সন্ধান। তবে জেফরি বেগ-বাস্টার্ড সিরিজের প্রিক্যুয়েল হিসেবে ‘করাচি’র কাহিনি আমার কাছে আহামরি কিছু মনে হয়নি। বরং এটাকে অনেকটাই হতাশাজনক বলা যায়। এই সিরিজের অন্যান্য বইগুলোর মতো ‘করাচি’ বইয়ে উত্তেজনার খোরাক যথেষ্ট কম ছিলো। ‘কন্ট্রাক্ট’ উপন্যাসটাই আমার মতে এই সিরিজের সেরা উপন্যাস। পরিচিত বাস্টার্ডকে অনেকটা অচেনা লাগছিলো। ড্যান্স ফ্লোরে বাস্টার্ডের আচরণে রীতিমতো কষ্ট পেয়েছি।

মোহাম্মদ নাজিম উদ্দিন সাহেবকে বলছি, একজন লেখকের সবগুলো সৃষ্টি সমানভাবে জনপ্রিয় হয়না। এটা অস্বাভাবিক। ‘করাচি’র পর আপনার কলম থেকে দুর্দান্ত আরো অনেক থৃলার পাবো আমি নিশ্চিত। আপনার কলম থামাবেননা। অপেক্ষায় থাকলাম এই সিরিজের পরবর্তী বইয়ের (সম্ভবত ‘নেক্সট’) জন্য।

আমার অন্যতম প্রিয় প্রচ্ছদশিল্পী সিরাজুল ইসলাম নিউটনের প্রচ্ছদ বরাবরের মতোই নজর কেড়েছে। তাঁর জন্য রইলো অনেক শুভকামনা। যারা ‘করাচি’ এখনো পড়েননি, পড়ে ফেলতে পারেন।
আমার রেটিং – ৭/১০

আরও পড়ুনঃ সিক্রেটস অব জায়োনিজম বই PDF রিভিউ Secrets of Zionism Bangla

Tags:
x
error: Content is protected !!