Skip to content
Home » নেমেসিস নাজিম উদ্দিন PDF রিভিউ | Nemesis Book Summary

নেমেসিস নাজিম উদ্দিন PDF রিভিউ | Nemesis Book Summary

নেমেসিস মোহাম্মদ নাজিম উদ্দিন PDF রিভিউ nemesis by Nazim Uddin

বই : নেমেসিস
লেখক : মোহাম্মদ নাজিম উদ্দীন
ক্যাটাগরি: থ্রিলার
প্রকাশনী : বাতিঘর
প্রচ্ছদ : নিউটন
মূল চরিত্র : জেফরি বেগ, বাস্টার্ড
প্রথম প্রকাশ: ফেব্রুয়ারী ২০১০
মুদ্রিত মূল্য : ২০০ টাকা মাত্র
পৃষ্ঠা সংখ্যা : ২৭২
রকমারি রেটিং: ৪.৫/৫
পার্সোনাল রেটিং : ৮/১০
রিভিউ করেছেন : Md Alal Hossain

বহুল আলোচিত “বেগ-বাস্টার্ড সিরিজের” প্রথম বই ‘নেমেসিস’। নেমেসিস শব্দটার অর্থ অন্যায়ের প্রতিশোধ নেওয়া। তো কে কি অন্যায় করেছিল আর ফলে কে কি প্রতিশোধ নিল আর সেটা কিভাবে নিল তা নিয়েই বইয়ের কাহিনী। নিঃসন্দেহে গতিশীল একটা বই। শুরুতেই খুনের ঘটনার পর কে আর কেন খুন করল এই প্রশ্নটাই বইটা পড়তে বাধ্য করেছে, সাথে প্রতিটা পরিচ্ছদ শেষে ক্লিফ হ্যাঙ্গার তো ছিলই। লেখকের লেখনশৈলী দারুণ। একদম ঝরঝরে লেখা।

আরও পড়ুনঃ নেক্সট মোহাম্মদ নাজিম উদ্দিন PDF | রিভিউ | Next by Nazim Uddin

কাহিনী :

দেশের সবচেয়ে জনপ্রিয় লেখক জায়েদ রেহমান৷ অনেকদিন ধরেই পক্ষাঘাতগ্রস্ত অবস্থায় নিজের ঘরেই বসবাস তাঁর। প্রথম স্ত্রীর সঙ্গে ছাড়াছাড়ি হওয়ার পর দ্বিতীয় স্ত্রীর সঙ্গে একই ফ্ল্যাটে আছেন তিনি।

সেই বিখ্যাত লেখকের মৃত্যু হয় নিজের অ্যাপার্টমেন্ট-ই। স্বাভাবিক মৃত্যু হিসেবেই মেনে নেওয়া যেত এই ঘটনাকে; কিন্তু লেখকের মুখের উপর পাওয়া যায় বালিশ। যার মানে, বালিশ চাপা দিয়ে কেউ মেরে ফেলেছে দেশের সবচেয়ে জনপ্রিয় লেখক-কে।

বিখ্যাত মানুষ হওয়ায় আর মিডিয়ার কারণে এই কেসের তদন্তভার পড়ে সিটি হোমিসাইড ডিপার্টমেন্টের উপর। তরুণ ইনভেস্টিগেটর জেফরি বেগ-এর নেতৃত্বে তদন্ত এগোতে থাকে। লেখকের বাড়িতে পাওয়া আলামতের ভিত্তিতে অতি দ্রুতই ধরে ফেলা হয় সম্ভাব্য খুনিকে। আবার, লেখকের খুন হওয়ার রাতে তাঁর বাসার সামনে দেখা যায় এক অজ্ঞাত যুবককে। যে তাকিয়ে ছিল লেখকের বাসার দিকে।

অন্যদিকে ‘ইনভেস্টিগেটর জেফরি বেগ’ সম্ভাব্য খুনিকে গ্রেফতারের পরও কেস-এ দেখতে পায় নানা অসঙ্গতি। সেই সব অসঙ্গতি দূর করার জন্য চালিয়ে যান নিজের তদন্ত। বের হতে থাকে নতুন নতুন তথ্য। সম্ভাব্য সন্দেহভাজন খুনির লিস্ট বেড়েই যেতে থাকে ৷

প্রকাশক, প্রথম স্ত্রী, দ্বিতীয় স্ত্রী – সবার কাছেই লেখককে খুন করার যথেষ্ট কারণ দেখতে পান জেফরি বেগ। জায়েদ রেহমানের খুনের ঘটনায় লাভবান হচ্ছে অনেকেই।

কিন্তু লেখককে আসলে কে খুন করেছে? কেন-ইবা পক্ষাঘাতগ্রস্ত এই লেখককে খুন করতে হলো?
ভবঘুরে সেই যুবকের কাহিনী-ই বা কি?
আর শেষ পর্যন্ত লেখককে খুন করার যে কারণ জেফরি বেগ জানতে পারে, তা ছিল একেবারেই অকল্পনীয়।
কি সেই সত্য?
জানতে হলে পড়ে ফেলুন মোহাম্মদ নাজিম উদ্দীনের “বেগ-বাস্টার্ড সিরিজ‘-এর প্রথম বই ‘নেমেসিস’।

আরও পড়ুনঃ করাচি মোহাম্মদ নাজিম উদ্দিন PDF | রিভিউ | Karachi Nazim Uddin

রিভিউ :

টানটান উত্তেজনায় পরিপূর্ণ এই উপন্যাস। ঘটনার পর ঘটনা ঘটতেই থাকে। টানটান উত্তেজনা ঘিরে ছিল প্রতিটি অধ্যায়েই। কাহিনীর বিন্যাস চমৎকার ছিল। খুব সুন্দরভাবে উপস্থাপন করা গেছে। একটা অধ্যায় পড়ার পর অন্য আরেকটা অধ্যায় না পড়ে উপায় ছিল না; ক্লিফ হ্যাঙ্গারের কারণে।

লেখকের লেখার ধরন ছিল চমৎকার। সাবলীলভাবে লেখার কারণে পাঠককে ধরে রাখতে কষ্ট হয় নি এই বইয়ের।

বইয়ের ক্যারেক্টারগুলো বেশ ভালোভাবেই ফুটিয়ে তুলতে পেরেছেন লেখক। লেখক এই বইয়ে বাস্টার্ডের চেয়ে জেফরি’র দিকেই বেশি মনোযোগ দিয়েছেন। তাঁর মানসিক আর ব্যক্তিগত জীবনকেও খুব সুন্দর করে ফুটিয়ে তুলতে পেরেছেন। সিদ্দিকী সাহেবের চরিত্রের বর্ণনা-ও বেশ ভালোভাবে ফুটে উঠেছে এই বইয়ে। এছাড়াও কাহিনীর সাথে অন্যান্য চরিত্র-ও এগিয়ে চলেছে সমানভাবে। এই বইয়ে বাস্টার্ডের চরিত্র ছিল রহস্যের চাদরে ঢাকা।

বইয়ের প্রচ্ছদ বেশ আর্কষণীয় বলা যায় । বেশ ভালোই লেগেছে আমার কাছে।

নেমেসিস এক কথায় থ্রিলার হিসেবে অসাধারণ বই। প্রথম দিকে কিছুটা স্লো মনে হলেও, একবার গতি পাওয়ার পর গল্প এগিয়ে চলে দূর্দান্ত গতিতে ৷ মোহাম্মদ নাজিম উদ্দিনের বহুল আলোচিত ও জনপ্রিয় এই উপন্যাসটি বাংলা সাহিত্যে মৌলিক থ্রিলারের নতুন যুগের সূচনা করেছে।

আরও পড়ুনঃ কন্ট্রাক্ট নাজিম উদ্দিন PDF রিভিউ | Contract by Nazim Uddin

Tags:
x
error: Content is protected !!