Skip to content
Home » বকুল কথা আশাপূর্ণা দেবী PDF রিভিউ | Bokul Kotha Book Summary

বকুল কথা আশাপূর্ণা দেবী PDF রিভিউ | Bokul Kotha Book Summary

বকুল কথা আশাপূর্ণা দেবী pdf Bokul Kotha Ashapurna Devi summary

বইঃ বকুল কথা (সত্যবতী ট্রিলজির শেষ খণ্ড)
লিখেছেনঃ আশাপূর্ণা দেবী

জ্ঞানপীঠপুরস্কার ও রবীন্দ্র-পুরস্কার প্রাপ্ত ‘প্রথম প্রতিশ্ৰুতি‘ এবং ‘সুবর্ণলতা‘ গ্রন্থের পরবর্তী শেষ খণ্ড “বকুল কথা”। এই উপন্যাসত্রয়ীকে একসাথে বলা হয় “সত্যবতী ট্রিলজি“। সত্যবতী -> সুবর্ণলতা -> বকুল = তিন প্রজন্ম এবং প্রথম প্রতিশ্রুতি -> সুবর্ণলতা -> বকুল কথা = তিন উপন্যাস।

যখন আমাদের সমাজে অন্তঃপুর ছিল অবহেলিত, যখন সেখানকার প্রাণীরা পুরোপুরি আস্ত মানুষের সম্মান কখনো পেত না, তখন সামান্য কটি মেয়ে এগিয়ে এসে প্রতিবাদ করে, সমাজের শৃঙ্খল ভেঙে মুক্ত পৃথিবীর আলো এনে দেবার সুযোগ করে দেয় অন্তঃপুরে। সত্যবতী ছিল সেই সামান্য কজন মেয়ের অন্যতম। সত্যবতীর মেয়ে সুবর্ণলতা সত্যবতীর মত তেজ না পেলেও নীরবে সেই নারীমুক্তিরই আকাঙ্ক্ষাকে লালিত করে গেছে। সেই আকাঙ্ক্ষা ফলবতী হয়েছে সুবর্ণলতার মেয়ে বকুলের জীবনে, যে যশস্বী লেখিকা হয়েছে অনামিকা দেবী নামে।

কিন্তু বকুল তথা অনামিকা কি তার সমাজের নূতন রুপে মা ও দিদিমার সাধনায় সাফল্য দেখতে পাচ্ছে ? না দেখছে শেকল-ছেঁড়ার এক ভয়াবহ উন্মাদনায় নারী-প্রগতির নামে চলছে স্বেচ্ছাচার এই জিজ্ঞাসাই বকুল বা অনামিকা দেবীকে বারে বারেই উন্মানা করে তুলেছে। আশাপূর্ণা দেবীর সত্যবতী ট্রিলজির শেষ খন্ডে এই প্রশ্নই বড় হয়ে উঠেছে- স্বাধীনতা ও স্বেচ্ছাচার এই দুইটির সীমারেখা কোথায়? সে সীমারেখার অন্বেষাই “বকুল কথা” উপন্যাসের মূল উপজীব্য।

আধুনিকতার সাথে পাল্লা দিয়ে জীবনের জটিলতা বাড়ে। ট্রিলজির প্রথম দুই উপন্যাস প্রথম প্রতিশ্রুতি কিংবা সুবর্ণলতার চেয়ে তাই বকুল কথা উপন্যাসের প্লট অনেকটা জটিল। এই বইটিতে ঠিক সরল রৈখিক চরিত্র নিয়েই গল্প এগোয়নি। সাথে আরও চরিত্র নিয়ে নানান ধাঁচে এগিয়েছে “বকুল কথা” উপন্যাস।

সত্যবতী ট্রিলজির এই শেষ ব‌ইটি পুরোপুরি জীবন বিশ্লেষণে ভরপুর। সমাজ, জীবন, আদর্শ, সংস্কার সবকিছুকে অনামিকা দেবী নির্লিপ্ত হয়ে তলিয়ে দেখার চেষ্টা করেন, নির্মোহ হতে চান, অকাট্য সত্য পেতে চান। কিন্তু শেষমেশ কেউ ই পায় না পূর্ণতা। এটাই মহাকালের রীতি, সে এগিয়ে যায় আপন ছন্দে। আজ যা ঠিক কাল তা ভুল হয়। ঠিক আর হয়না পুরোপুরি।

সিরিজের প্রথম দুইটা বই পড়ে এই বইটির প্রতি প্রত্যাশা বেশি থাকলে অনেকে হতাশ হতে পারে। নামে বকুলকথা হলেও গল্পটা আরো অনেকের, প্রথম প্রতিশ্রুতি বা সুবর্ণলতার মতো নাম ভূমিকার মানুষের অনেকটাই যেন নেই এতে। তবে একটা দারুণ দ্বন্দ্ব ফুটে উঠেছে গল্পটিতে। একেবারে পুরোনো সংস্কার আর আধুনিকতার ঢেউ- দু’টোই দেখেছে যে প্রজন্ম, তাদের মধ্যকার টানাপোড়েনটা সুন্দর উঠে এসেছে এই বইয়ে।

আরও পড়ুনঃ সত্যবতী ট্রিলজি | আশাপূর্ণা দেবী | Satyabati Trilogy PDF Download

আশাপূর্ণা দেবীর জীবনী PDF [Download]

Tags:
x
error: Content is protected !!