Skip to content
Home » হৈমন্তী গল্পের বিষয়বস্তু | রবীন্দ্রনাথ ঠাকুর | Hoimonti Summary PDF

হৈমন্তী গল্পের বিষয়বস্তু | রবীন্দ্রনাথ ঠাকুর | Hoimonti Summary PDF

হৈমন্তী গল্পের বিষয়বস্তু চরিত্র রবীন্দ্রনাথ ঠাকুর ছোটগল্প pdf Hoimonti summary

“হৈমন্তী” ছোটগল্পটি প্রথম প্রকাশিত হয়েছিল ১৩২১ বঙ্গাব্দ (১৯১৪ খ্রিস্টাব্দ) মাসিক ‘সবুজপত্র’ পত্রিকায়। “সবুজপত্র” পত্রিকাটি সম্পাদনা করতেন প্রমথ চৌধুরী। তারপর গল্পটি গ্রন্থাকারে প্রথম প্রকাশ পায় ‘গল্প সপ্তক’ বইয়ে। পরবর্তীতে গল্পগুচ্ছ তৃতীয় খণ্ডে স্থান পায়।

বাংলা ছোটগল্পের জনক রবীন্দ্রনাথ ঠাকুরের এক অনুপম সৃষ্টি হৈমন্তী। শতাধিক গল্প লিখে বাংলা ছোটগল্পের জনকতুল্য মর্যাদা পাওয়া কবিগুরু কখনো প্রেম-ভালোবাসা, কখনো সামাজিক নিগূড় অর্থ, কখনো সমাজের মানুষগুলোর সম্পর্ক-বৈচিত্র্য, আবার কখনো প্রকৃতির সঙ্গে মানব মনের অন্তরঙ্গ সম্পর্ক, কখনোবা অতিপ্রাকৃত বিষয়বস্তু ইত্যাদির অসাধারণ বর্ণনায় গল্পকে ফুটিয়ে তুলেছেন নিপুণ হাতে।

হৈমন্তী গল্পে তিনি সমকালীন সমাজ জীবনের এমন কিছু চিত্র এঁকেছেন যা আজও সবভাবে বিদ্যমান। মানুষের সম্পর্কজালের মধ্যে বহমান এমন কিছু বিচ্যুতি সুন্দর করে ফুটিয়ে তুলেছেন যা ভাবলে অবাক হতে হয়। এতো সহজভাবে কী করে তিনি পারেন এমন সূক্ষ্মভাবে জীবনের জটিল রূপকে কলমের খোঁচায় তুলে ধরতে! কতোটা সুন্দর সাবলীল এবং সহজভাবে তিনি হৈমন্তী চরিত্রকে একদম বাস্তবসম্মত করে উপস্থাপন করেছেন তা যেন একমাত্র ছোটগল্পের জনকের দ্বারাই সম্ভব।

হৈমন্তীর আশপাশের মানুষগুলোর মুখোশ তিনি উন্মোচন করেছেন দারুণভাবে। একজন শিল্পী যেমন সাধারণ কিছু রঙ এবং তুলির আঁচড়ে অসাধারণ সব সৃষ্টিকর্ম তুলে ধরেন তেমনি সহজ সরল কিছু বাক্য বিন্যাসে যেন একটা সমাজের পুরো চেহারা তিনি এঁকে ফেলেছেন।

আরও পড়ুনঃ গল্পগুচ্ছ Read Online | রবীন্দ্রনাথ ঠাকুর | Golpo Guccho PDF

বিদ্বান বাবার বড়ই আদুরে কন্যা হৈমন্তী। মাতৃহীনা হৈমন্তী হিমালয়ের পাদদেশে পিতার উদারচিত্তে ও স্নেহস্পর্শে বড় হয়েছে। মিথ্যা কথা বলা, প্রতারণা করা, অন্যায়কে প্রশ্রয় দেয়া- এসব শব্দ তার অভিধানে ছিলোনা কোনদিন। নিজের মধ্যে এসব না থাকায় অন্যের মধ্যেও খোঁজে না এসব। আর সেগুলো সহ্য করা তো অকেবারে অসম্ভব ছিলো তার জন্য। তাই শ্বশুর বাড়িতে এসে বাস্তব জীবনের ঘূর্ণাবর্তে পড়ে সে যেনো প্রতিনিয়ত পিষ্ট হচ্ছিলো।

গল্পের সূচনা হৈম তথা হৈমন্তীকে নিয়ে, শেষও তাকে দিয়ে। তার বিয়ে, বিয়ের জন্য তাড়াহুড়ো, আইবুড়ো বয়স, ভাবী বউয়ের কল্পনায় হবু বরের ভেতরে তীব্র রতিবোধ, তার হবু শ্বশুরের মোটা অংকের যৌতুকের প্রত্যাশা ইত্যাদি কোনোকিছুই কল্পনা করতে পারে নি সে। অথচ বিয়ের আগে থেকেই শ্বশুরবাড়িতে এগুলো কেমন যেনো লতিয়ে ডালপালা বিস্তার করে তার জন্য অপেক্ষা করে আছে। হৈমন্তী তা ঘূর্ণাক্ষরেও জানতো না কোনদিন।

এই গল্পে রবীন্দ্রনাথ ঠাকুর সংক্ষিপ্ত পরিসরে কিছু শব্দ, পদ ও বাক্যযোজনায় ব্যক্তি ও সমাজ চরিত্রের যে সমস্ত অর্থপূর্ণ ইঙ্গিত দিয়ে একটি পরিপূর্ণ সমাজ চিত্র এঁকেছিলেন, তার তুলনা হয় না। একশো বছর আগের সেই সমাজব্যবস্থাটি, এই সভ্য যুগেও বিদ্যমান। এটাই ছোটগল্প। এরই নাম হৈমন্তী। যে হৈমন্তী আজও বিরাজমান এই সমাজেরই কোন একটা পরিবারে।

আরও পড়ুনঃ ছুটি গল্প PDF | রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প | Chuti | বিষয়বস্তু | চরিত্র

গল্পটি একবার পড়লেই যে কেউ এই হৈমন্তীর প্রেমে পড়তে বাধ্য! তা যে শুধু গল্পের কাহিনীর জন্যে এমনটি নয়, রবী ঠাকুরের অসাধারণ বর্ণনশৈলী প্রতিটি ছোটগল্পকে করেছে অনন্য! ছোট গল্পের যে এতো ভাবগাম্ভীর্য থাকতে পারে তা হৈমন্তী না পড়লে হয়তো বুঝতেই পারবেন না।

ছোটগল্পও যে কখনো কখনো উপন্যাসের চেয়ে বেশি কাছে টানতে পারে। রবীন্দ্রনাথের ‘হৈমন্তী’ গল্পটি তার প্রমাণ। বাংলা ছোটগল্পের ইতিহাসে এই গল্পটি চিরকাল ওমর হয়ে থাকবে।

অনেকেই বলেন রবীন্দ্রনাথের লেখা পড়তে গেলে ধৈর্য্য ধরে পড়তে হয়। আমি এর সাথে সম্পূর্ণ একমত নই। রবী ঠাকুরের লেখাগুলো সাধু ভাষায় হলেও সেগুলো অত্যন্ত সাবলীল ভাষায় রচিত যা সকলেরই বোধগম্য হবার কথা। আমার মতে বাংলা সাহিত্যে একারণেই তিনি উজ্জ্বল নক্ষত্র হয়ে আছেন এবং থাকবেন।

আরও পড়ুনঃ বিলাসী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় PDF | রিভিউ । Bilashi Short Story

Tags:
x
error: Content is protected !!