Skip to content
Home » ঠগী শ্রীপান্থ PDF | বই রিভিউ | কাহিনী | Thagi Sripantha Books PDF

ঠগী শ্রীপান্থ PDF | বই রিভিউ | কাহিনী | Thagi Sripantha Books PDF

ঠগী শ্রীপান্থ pdf কাহিনী বই কারা হারেম কলকাতা Thagi sripantha books pdf

বইঃ ঠগী
লেখকঃ শ্রীপান্থ
প্রথম প্রকাশঃ জুন ১৯৬৩
রিভিউ করেছেনঃ Salman Hasan

“ঠগী” বইটি সম্পর্কে বলার আগে একটা ঘটনা বলি। আমি শাহবাগে শ্রীপান্থের ‘কলকাতা’ বইটা নিয়ে নাড়াচাড়া করছি, ওমনি আমার পাশের একজন বললেন, “ওনার ঠগী বইটা পড়েছেন? আমি পড়ে পুরা তাজ্জব বনে গেছি। ঠগীদের দমন করা না গেলে উপমহাদেশের ভৌগোলিক এবং জনমিতি বিন্যাস কেমন হতো আল্লাহ ভালো জানেন! আমরা ইংরেজদের যতই গালাগালি করি না কেন– এই করেছে-সেই করেছে, তাজমহল থেকে পাথর খুলে নিয়েছে, ময়ূর সিংহাসন নিয়ে গেছে হেনতেন….কিন্তু ঠগীদের দমনে তাদের যা ভূমিকা তার জন্যে ভারতীয়দের উচিত আরেকটা ময়ূর সিংহাসন বানিয়ে ওদেরকে উপহার দেয়া।”

আরেকটা ময়ূর সিংহাসন বানিয়ে ইংরেজদের উপহার দেয়া যায় কি-না জানি না। তবে লেখক এই বইয়ে যা তুলে ধরেছেন, তা শুনলে-পড়লে যেকেউই তাজ্জব বনে যেতে বাধ্য।

ঠগী – এমন এক অন্ধকার সময়ের কাহিনি যাকে কেউ অন্ধকার মনে করেনি কিংবা সেই অন্ধকার দৃষ্টিগোচর হয় এমন কোনো ফাঁকফোকর নেপথ্যে যারা ছিলেন তারা রাখেনি। এই বই সম্পর্কে লেখক বলেছেন,

“এই বইয়ের স্থান-কাল পাত্র কিছুই কাল্পনিক নয়। প্রতিটি ঘটনা, প্রতিটি চরিত্র, এমনকি পরিবেশ এবং সংলাপও ঐতিহাসিক সত্য। অবশ্য উদ্ধৃতিগুলি কোন কোন ক্ষেত্রে শব্দ নয়, বক্তব্যের দিক থেকেই আক্ষরিক। যে সব পুঁথিপত্র এবং রিপোর্টের ভিত্তিতে এ-কাহিনী রচিত হয়েছে পরিশিষ্টে তার উল্লেখ আছে।”

আরও পড়ুনঃ বেগ বাস্টার্ড সিরিজ রিভিউ | Beg Bastard Series PDF | Nazimuddin

ভারতবর্ষ এমন একটা সময় পাড় করে এসেছে যখন মানুষ হারিয়ে যাওয়া ছিলো অতি সাধারণ ব্যাপার এবং প্রতিদিনের নিয়ম। কিন্তু এই নিরুদ্দিষ্টা সংখ্যার হিশেবে কত পর্যন্ত স্বাভাবিক থাকতে পারে? বছরে এক, দুই, তিন শ কিংবা হাজার? না, ভারতবর্ষে প্রতিবছর গড়ে হারিয়ে গেছে ৪০ হাজার মানুষ! এভাবে গড়পড়তা ৩০০ বছর পর্যন্ত বছরে ৪০ হাজার করে মানুষ উধাও হয়ে গেছে! একজন মানুষের তাজ্জব বনে যাওয়ার জন্যে এই পরিসংখ্যানটাই যথেষ্ট। এই হিশেব কষে যিনি এই রহস্যের জট খুলতে পা বাড়িয়েছিলেন তিনি স্যার উইলিয়াম হেনরি স্লিম্যান।

টাকার জন্যে মানুষ গায়েব করে দিচ্ছে– অবাধে নির্বিঘ্নে চলছে গুপ্তহত্যা এসব কাজের সাথে জড়িত ‘ভাগিনা’, ‘ম্যাকফানসা’, ঠ্যাঙ্গাড়ে’, ‘ধুতুরিয়া’ এমন নামের অনেক ডাকু-খুনি সংগঠনের কথা এই বইয়ে জানা যায়। কিন্তু এদের কেউ-ই ঠগী নয়। অপহরণ, হত্যাকে ঠগীরা এমন এক শৈল্পিক পর্যায়ে নিয়ে গিয়েছিল এবং তাদের বিন্যাস পুরো ভারতবর্ষের এমনসব অঞ্চলে বিন্যস্ত ছিলো যার দরুন ইতিহাস তাদেরকে স্বতন্ত্রভাবেই পরিচয় করিয়ে দিতে বাধ্য। সবচেয়ে অবাক করা ব্যপার হলো তাদের ভাষা এবং অস্ত্র। তারা বছরের পর বছর সামান্য একটা রুমাল দিয়ে হাজারে হাজার মানুষ গায়েব করে দিয়েছে! শিকারকে ঘায়েল করার জন্য তৈরি করে নিয়েছে নিজস্ব ভাষা!

সেই ভাষা, কৌশল আয়ত্ত্বে নিয়ে আগমন করেছিলেন এক ফিরিঙ্গী ঠগী! ঠগী স্লীম্যান। যিনি তার সারা জীবনের গবেষণা, শ্রম দিয়ে উপমহাদেশের মানুষকে দিয়েছিলেন এক নতুন ভারত।

ভারতবর্ষে নিবিড়ভাবে শত বছর ধরে চলতে থাকা তমসা এবং সেই তমসায় দ্যুতি ছড়াতে গিয়ে স্যার উইলিয়াম হেনরি স্লীম্যান যে কি অসাধ্য সাধন করেছেন তা জানতে হলে অবশ্যই এই বইটি পড়তে হবে।

আরও পড়ুনঃ সিক্রেটস অব জায়োনিজম বই PDF রিভিউ Secrets of Zionism Bangla


আরও পড়ুনঃ মেঘনাদবধ কাব্য PDF | Meghnath Vadh Kabbo Summary in Bengali

ঠগী কাহিনী নিয়ে আরও কিছু বইয়ের মধ্যে অন্যতম Philip Meadows Taylor এর লেখা “Confessions of a Thug” যার বাংলা অনুবাদ “ঠগী কাহিনী – ঠগী আমীর আলীর আত্মকথা” এবং হিমাদ্রিকিশোর দাশগুপ্তের লেখা “ফিরিঙ্গী ঠগী”। বইদুটিও ডাউনলোড করতে পারবেন নিচের লিঙ্ক থেকে। ধন্যবাদ।

Tags:
x
error: Content is protected !!