Skip to content
Home » অদ্বৈত মল্লবর্মণ সমাজ ও সাহিত্য দৃষ্টি PDF | Somaj o Sahityo Dristi

অদ্বৈত মল্লবর্মণ সমাজ ও সাহিত্য দৃষ্টি PDF | Somaj o Sahityo Dristi

সমাজ ও সাহিত্যদৃষ্টি অদ্বৈত মল্লবর্মণ PDF রিভিউ

বইঃ সমাজ ও সাহিত্য দৃষ্টি
লেখকঃ অদ্বৈত মল্লবর্মণ

অদ্বৈত মল্লবর্মণ ১৯১৪ সালের ১ জানুয়ারি ব্রাহ্মণবাড়ীয়া জেলার গোকর্ণ গ্রামে এক দরিদ্র জেলে পরিবারে জন্মগ্রহণ করেন। কেবল একটি উপন্যাস লিখে বাংলা সাহিত্যে স্মরণীয় সাহিত্যিক মনে হয় একমাত্র অদ্বৈত মল্লবর্মণ -ই। তাঁর ‘তিতাস একটি নদীর নাম’ উপন্যাস বাংলা সাহিত্যে চিরস্মরণীয়। বিখ্যাত এই উপন্যাসটিও হয়তো আলোর মুখ দেখতো না। কেননা প্রথমে ১৯৪৫ – ১৯৪৬ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে মাসিক মোহাম্মদীতে পত্রিকায় কয়েকটি অধ্যায় প্রকাশ হবার পর মূল পাণ্ডুলিপি রাস্তায় হারিয়ে যায়। তারপর বন্ধু-বান্ধব ও আগ্রহী পাঠকদের আন্তরিক অনুরোধে তিনি উপন্যাসটি পুনরায় লিখতে আরম্ভ করেন।

১৯৫০ সালে অদ্বৈত মল্লবর্মণ হঠাৎ যক্ষ্মারোগে আক্রান্ত হোন। চিকিৎসার জন্য যক্ষ্মা হাসপাতালে যাবার পূর্বেই এই গ্রন্থটি লিখে শেষ করেন এবং পাণ্ডুলিপি বন্ধু-বান্ধবকে দিয়ে যান। মাত্র ৩৭ বছর বয়সে যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে ১৯৫১ খ্রিস্টাব্দের ১৬ এপ্রিল, কলকাতার নারকেল ডাঙায় ষষ্ঠীপাড়ার নিজ বাড়িতে অদ্বৈত মল্লবর্মণ মৃত্যুবরণ করেন। 

মৃত্যুর কয়েক বছর পর ১৯৫৬ খ্রিস্টাব্দে গ্রন্থাকারে প্রকাশিত হয় ‘তিতাস একটি নদীর নাম’ যা আজও বাংলা সাহিত্যে ওমর সৃষ্টি হয়ে রয়েছে। উৎপল দত্ত ১৯৬৩ সালে উপন্যাসটির কাহিনী নিয়ে একটি নাটক তৈরি করেছিলেন এবং চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক ১৯৭৩ খ্রিষ্টাব্দে নির্মাণ করেন আরেক মাস্টারপিস চলচ্চিত্র "তিতাস একটি নদীর নাম।"

রচনা তালিকায় আরও রয়েছে শাদা হাওয়ারাঙামাটি নামে দুটি উপন্যাস। কয়েকটি ছোটগল্প (সন্তানিকা, কান্না, বন্দী বিহঙ্গ, স্পর্শদোষ) এবং অনুবাদগ্রন্থ জীবন-তৃষা। 

আরও পড়ুনঃ অদ্বৈত মল্লবর্মণ বাংলা লোক সাহিত্য সংগ্রহ PDF

Tags:
x
error: Content is protected !!