Skip to content
Home » টয়োটা করোলা PDF | মহিউদ্দিন মোহাম্মদ | Toyota Corolla Book

টয়োটা করোলা PDF | মহিউদ্দিন মোহাম্মদ | Toyota Corolla Book

টয়োটা করোলা pdf মহিউদ্দিন মোহাম্মদ

যেকোন বইয়ের ফ্রি পিডিএফ পেতে অনুগ্রহ করে আমাদের PDF Download সেকশনটি ভিজিট করুন। প্রতিনিয়ত নতুন নতুন বইয়ে সাজানো হচ্ছে আমাদের এই অনলাইন পাঠশালা। সাথে থাকার জন্য ধন্যবাদ।

লেখক মহিউদ্দিন মোহাম্মদ ‘আধুনিক গরু-রচনা সমগ্র‘ লিখে ইতিমধ্যেই বেশ আলোচিত-সমালোচিত হয়েছেন। তাঁর লেখনী সম্পর্কে ধারণা আমার আগে থেকেই ছিলো। এবার তিনি এসেছেন গল্পগ্রন্থ ‘টয়োটা করোলা’ চালিয়ে।

গল্পসমূহ কোন জঁরায় ফেলা দরকার তা গুরুত্বপূর্ণ নয়। তবে লেখকের মতে এ সকল স্টোরি ‘অ্যাবস্ট্রাক্ট রিয়ালিজম’ জঁরায় কিছুটা পড়েছে। মানে মহিউদ্দিন মোহাম্মদ ‘বিমূর্ত বাস্তবতা’ এর কথা বলেছেন মনে হয়। তাও লেখকের মতে পুরোপুরি ঐ আঙ্গিকের নয় এই সকল গল্প।

‘বিমূর্ত বাস্তবতা’ শুনে পাঠকের ঘাবড়ে যাওয়ার কোন কারণ দেখছি না। কারণ লেখক ‘টয়োটা করোলা’ গ্রন্থে ভাষা বিষয়ক বিশুদ্ধতাবাদে ভুগেন নি। তিনি বেশিরভাগ গল্প তা‌ঁর নিজস্ব স্টাইলের সাধু ভাষায় রচনা করেছেন, এবং সেই সাধু ভাষা পাঠকের সাথে বেশ যোগাযোগপূর্ণ। লেখক আটপৌড়ে ভাষায় সাহিত্য করতে চান নি।

Download Now

উক্ত গ্রন্থের স্টোরি গুলো শুধুমাত্র স্টোরি নয়। অর্থাৎ কাহিনি লিখেই লেখক ক্ষান্ত হতে চান নি। গল্পকথনে কাহিনির বাইরে গিয়ে মহিউদ্দিন মোহাম্মদ পরিষ্কার কিছু বার্তা দিয়েছেন। বাঙালির সামাজিক-রাষ্ট্রিয় যাপনে যে বিভিন্ন পশ্চাৎপদতা, ধর্মের বা জাতীবাদের নামে ভয়ানক মব মেন্টালিটিকে সজোরে আঘাত করেছেন লেখক। পপুলিজম বা লোকরঞ্জনতাবাদের বিপক্ষে যথারীতি একজন প্রথাবিরোধী / প্রতিষ্ঠানবিরোধী লেখক হিসেবেই তাকে পাওয়া গেছে।

মহিউদ্দিন মোহাম্মদের গদ্য দারুন। গল্পকার হিসেবে তিনি বেশ ইন্টারেকটিভ। প্রায় প্রতিটি গল্প বিভিন্ন প্রাণী, জড় পদার্থ এবং মানুষজন, যেসকল ত্রুটিপূর্ণ সূত্রের উপর সমাজ-রাষ্ট্র চলছে সেসবের সৎ বয়ান‌ই দেয়ার চেষ্টা করেছে। গল্প ধরে ধরে আলাপ দেয়া যেত তবে সেই দারুন রিভিউর কর্মটি প্রকাশক শাহীদ হাসান তরফদার নিজেই সেরে ফেলেছেন উক্ত গ্রন্থে। ‘লেখকের কথা’ ও বেশ ইন্টারেস্টিং।

মহিউদ্দিন মোহাম্মদের ব‌ইটির প্রতিটি গল্প‌ই সুখপাঠ্য এবং দিকনির্দেশক। অর্থাৎ কেচ্ছা-কাহিনির এর উর্ধ্বে গিয়ে বিবদমান বাস্তবতা‌ই মূর্ত হয়েছে বারবার। ভাষা যেহেতু চিন্তার চেয়েও অগ্রগামী তাই সেই ক্ষেত্রে লেখক মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। ভাষার ক্ষেত্রে যেমন পাঠকের সহ্যসীমার বাইরে তিনি যান নি। তবে সমাজে বিদ্যমান বিভিন্ন নির্মানবিকতা যেভাবে লেখক পয়েন্ট আউট করেছেন, আশা করছি ভবিষ্যতে এসব থেকে পরিত্রাণের পথের ইশারাও তাঁর দিক থেকে আসবে। কারণ বাংলাদেশে প্রথাবিরোধীতা যখন প্রথায় পরিণত হয়ে যায় তখন সমাধানে অপারগ একদল জনবিচ্ছিন্ন এবং উন্নাসিক মানুষজন‌ই পাই আমরা। অতীত অভিজ্ঞতা তা-ই বলে। মহিউদ্দিন মোহাম্মদের ক্রমবর্ধমান জনপ্রিয়তা দেখে এসব কথা বললাম, কারণ তিনি মূলত জনপ্রিয় ধারার লেখক নন।

Download Now

আরও পড়ুনঃ ভোর হলো দোর খোলো খুকুমণি ওঠো রে বই রিভিউ PDF | মহিউদ্দিন মোহাম্মদ

সঙ্ঘবদ্ধ মানুষ মূলত স্যাভেজ, মব মেন্টালিটির। সেই স্যাভেজারি লেখকের রাইটিং এর হাত ধরে ঘুরেফিরে ‌এসেছে প্রতিটি গল্পে। ব‌ইটির সবচেয়ে আইরনিক বিষয় হল বেশিরভাগ গল্পের থিম এক ছাদের নিচেও লেখক আনতে পারতেন। মানে কমপক্ষে দশটি গল্পের থিম প্রায় এক‌ই। ‌অবশ্য প্রথায় এবং প্রতিষ্ঠানে আঘাত হানা যদি লেখক মূল কর্তব্য মনে করেন তাহলে ঠিক আছে। প্রকৃত লেখক মাত্র‌ই তো প্রতিবাদী এবং প্রথা / প্রতিষ্ঠান বিরোধী।

প্রথার বিরুদ্ধে এই লড়াইপূর্ণ গল্পগ্রন্থ পাঠ করে অবশ্য অনেকেই ক্ষিপ্ত হতে পারেন। কারণ লেখালেখি বিষয়টা‌ই পাঠকের সাথে যোগাযোগের সমস্যাপূর্ণ। এক একটি লেখাকে ব্যক্তিভেদে বিভিন্ন দৃষ্টিতে দেখা যায়। তবে যারা ভাবতে চান, নিজেকে অভ্রান্ত মনে করেন না, অনেক কিছুই আনলার্ন করে নতুন করে শিখতে চান, এবং চমৎকার গদ্য পড়তে আগ্রহী এ ব‌ইটি তাদের জন্য।

সেই হিসেবে মোটাদাগে এ ব‌ইটি খুব সম্ভবত ভবিষ্যতের জন্য লিখা।

Download Now

ব‌ই : টয়োটা করোলা
লেখক : মহিউদ্দিন মোহাম্মদ
প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০২৩
প্রকাশনা : জ্ঞানকোষ প্রকাশনী
প্রচ্ছদ : সব্যসাচী মিস্ত্রি
জঁরা : গল্পগ্রন্থ
রিভিউয়ার : ওয়াসিম হাসান মাহমুদ

Tags:
x
error: Content is protected !!