Skip to content
Home » পিডিএফ বলতে কি বুঝায় ? এর কাজ কি ? বাংলা পিডিএফ বই ফ্রি ডাউনলোড

পিডিএফ বলতে কি বুঝায় ? এর কাজ কি ? বাংলা পিডিএফ বই ফ্রি ডাউনলোড

পিডিএফ বলতে কি বুঝায় ? এর কাজ কি ? বাংলা পিডিএফ বই ফ্রি ডাউনলোড

যেকোন বইয়ের ফ্রি পিডিএফ পেতে অনুগ্রহ করে আমাদের PDF Download সেকশনটি ভিজিট করুন। প্রতিনিয়ত নতুন নতুন বইয়ে সাজানো হচ্ছে আমাদের এই অনলাইন পাঠশালা। সাথে থাকার জন্য ধন্যবাদ।

পিডিএফ বলতে কি বুঝায় ?

পিডিএফ এর পূর্ণরূপ হচ্ছে Portable Document Format (PDF). অর্থাৎ এটা এমন একটা ডকুমেন্ট ফরম্যাট যা Portable বা সহজে বহনযোগ্য। তার মানে কি বুঝায়? চলুন দেখি।

আমরা যদি ওয়ার্ড ফাইলে আমি একটা সিভি বানাই, তাহলে দেখবো সেখানে কিছু টেক্সট থাকবে, একটা ছবি থাকবে এবং কিছু টেবিল থাকতে পারে। টেক্সটগুলো আবার ভিন্ন ভিন্ন ফন্টে থাকতে পারে। এমন একটা ফন্টে আমি লিখলাম যে ফন্টটা শুধু আমার কম্পিউটারেই আছে। (মানে কোন প্রিমিয়াম ফন্ট, যেটা আমি কিনেছি)।

তারপর সেই সিভিটা কম্পিউটারের দোকানে নিয়ে গেলাম প্রিন্ট করাতে। কিন্তু প্রিন্ট করার সময় দেখলাম ফন্ট ভেঙ্গে গেছে। কারণ সেই প্রিমিয়াম ফন্টটা দোকানের পিসিতে ইন্সটল করা নেই। এই সমস্যা সমাধানের জন্যই পিডিএফ ফাইল ফরম্যাটের উদ্ভব ঘটে।

Download Now
PDF vs DOC file

শুধু ফন্টই না, ডকুমেন্টে ব্যবহৃত ছবি, টেবিলসহ সকল ইলিমেন্ট যেন অন্য কম্পিউটারে গেলেও ঠিক থাকে সেজন্য পিডিএফ ফরম্যাটে সেভ করতে হয়। এটাকেই বলা হচ্ছে Portable Document বা বহনযোগ্য ডকুমেন্ট। মানে বহন করে অন্য কোথাও নিয়ে গেলেও সেটা ঠিক থাকে।

পিডিএফ এর কাজ কি

তাহলে আমরা বুঝতে পারলাম পিডিএফ হলো একটি বিশেষ ফাইল ফরম্যাট যার মাধ্যমে ছবি, টেবিল, টেক্সট, গ্রাফিক্স ইত্যাদি সহজে বহন করা যায় এবং প্রিন্ট করা যায়। এটি মূলত ডকুমেন্টের একটা কমপ্যাক্ট ফর্ম যা যেকোন ডিভাইস দিয়ে সহজেই রিড করা এবং কোন ইলিমেন্ট নষ্ট হয়না। সাধারণত বিভিন্ন বই, অফিশিয়াল ডকুমেন্ট মেইল করা বা নোটিশের ভার্চুয়াল ফরম্যাট হিসেবে পিডিএফ ফাইল ব্যবহৃত হয়।

বইয়ের সফটকপি তৈরিতে পিডিএফ যুগান্তকারী পরিবর্তন এনেছে। হাজার হাজার বই এখন কম্পিউটারের একটা ফোল্ডারেই সংরক্ষণ করা যাচ্ছে। তাছাড়া যেসকল বই আউট অফ প্রিন্ট বা বাজারে এভেইলেবল নেই সেগুলো সবার সাথে শেয়ার করতে পিডিএফ এর ভূমিকা অতুলনীয়।

Download Now

আরও পড়ুনঃ ভোকাবুলারি শেখার সবচেয়ে সহজ ও কার্যকরী ১০টি উপায়

কিভাবে মোবাইলে পিডিএফ ফাইল বানাবো ?

করোনা মহামারীতে অনলাইন শিক্ষাকার্যক্রম চালিয়ে যেতে শিক্ষার্থীরা পিডিএফ ফাইলের সাথে সবচেয়ে বেশি পরিচিত হয়েছে। ঘরে বসে পরীক্ষা দিয়ে সেই খাতা স্ক্যান করে পিডিএফ তৈরি করে সাবমিট করা ছিলো নিত্যনৈমিত্তিক কাজ। শুধু শিক্ষাক্ষেত্রে নয়, সকল অফিশিয়াল কার্যক্রমে পিডিএফ অতি প্রয়োজনীয় একটা বিষয় হয়ে দাঁড়িয়েছিলো। তো চলুন দেখি আমরা মোবাইলে কিভাবে পিডিএফ ফাইল তৈরি করতে পারি।

CamScanner এপটি পিডিএফ তৈরির জন্য সবচেয়ে সহজ এবং জনপ্রিয় একটি এপ। কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এই এপটি কাজ করে বলে শুধুমাত্র ছবি তুলেই হুবহু স্ক্যানারের মত পরিষ্কার স্ক্যান করে পিডিএফ তৈরি করা যায়।

প্রথমে প্লেস্টোর থেকে এপটি ইন্সটল করার পর একদম ক্যামেরার মতোই বইয়ের ছবি তুলতে হয়, তারপর নেক্সটে ক্লিক করলে অটোমেটীক স্ক্যান হয়ে যায়। এপটি ব্যবহার করা খুবই সহজ। “Magic Color” ফিচারটি ইউজ করলে সবচেয়ে ভালো রেজাল্ট আসে। তারপরও প্রয়োজনমত অন্য ফিল্টারগুলোও ব্যবহার করা যায়। যেটা দিয়ে ভালো রেজাল্ট আসে সেটা সিলেক্ট করে তারপর পিডিএফ আকারে সেভ করা যায়। এ নিয়ে ইউটিউবে সহজ কিছু টিউটোরিয়াল দেখলে বিষয়টা আরও পরিষ্কার হয়ে যাবে।

Download Now

আরও পড়ুনঃ বই পড়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা | বৈজ্ঞানিক গবেষণালব্ধ কিছু উপকারিতা

বাংলা পিডিএফ বই ফ্রি ডাউনলোড করার নিয়ম

অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে সহজে অনেক বই পিডিএফ আকারে ডাউনলোড করা যায় অথবা পড়া যায়। আমাদের এই ওয়েবসাইট থেকেই আপনি সকল প্রকার পিডিএফ বই অনলাইনেই পড়তে পারবেন অথবা প্রয়োজনে ডাউনলোড করেও রাখতে পারবেন।

ওয়েবসাইটের ক্যাটাগরি সেকশন থেকে পছন্দ অনুযায়ী লেখক অথবা ধরণ সিলেক্ট করে বই খুঁজে নিতে পারেন অথবা সার্চ বক্সে লেখকের নাম অথবা বইয়ের নাম লিখেও আপনার কাঙ্ক্ষিত বইটি পেতে পারেন।

সকল ধরণের গল্প উপন্যাস একাডেমিক অথবা রচনা সমগ্র শিশুতোষ বই ছড়া কবিতা সেরা অনুবাদ বই প্রবন্ধ নিষিদ্ধ অথবা ইসলামিক বই পাবেন আমাদের এই বইয়ের পাঠশালায়। বইয়ের পাঠশালা আপনাদের জন্য একটি ডিজিটাল লাইব্রেরি হিসেবে কাজ করছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Download Now
Tags:
x
error: Content is protected !!