Skip to content
Home » পদ্মার পলিদ্বীপ আবু ইসহাক PDF | Poddar Poli Dip by Abu Ishak

পদ্মার পলিদ্বীপ আবু ইসহাক PDF | Poddar Poli Dip by Abu Ishak

পদ্মার পলিদ্বীপ আবু ইসহাক বই রিভিউ PDF

বইঃ পদ্মার পলিদ্বীপ
লেখকঃ আবু ইসহাক
প্রকাশকঃ নওরোজ সাহিত্য সম্ভার
রিভিউ করেছেনঃ Md Ismail Khan

আমরা জোড়াবান্দা কইতর-কইতরি। এই দুনিয়া জাহানের কেও আমাগো জোড়া ভাঙতে পারব না।
আবু ইসহাক বাংলা সাহিত্যে কতটা শক্তিমান লেখক তা বুঝা যাই “সূর্য দীঘল বাড়ি” এবং পদ্মার পলিদ্বীপ এই দু’টি অসাধারণ বই পড়লেই! কিন্তু দুঃখের বিষয় তিনি আমাদের জন্য তেমন কাজ রেখে যাননি….

উপন্যাসের প্রথম দিকে অনেক গুলো অভিমত পড়েই আগ্রহ বেড়ে গিয়েছিল আর বুঝতে বাকি রইলো না দারুণ একটা বই হাতে নিয়েছি বছরের প্রথম দিকেই, “পর্বত গৃহ ছাড়ি বাহিরায় যাবে নদী সিন্দু উদ্দেশ্যে, কার সাধ্য রোধে তার গতি” বয়সের দোষ নাকি অনন্য কিছু জরিনার চরিত্রটা আসলে রহস্যময় ছিল। শেষের দিকে তার নির্দেশ হয়ে যাওয়া কিছুটা হলেও মর্মাহত করে….

আরও পড়ুনঃ পদ্মানদীর মাঝি PDF | সারাংশ | Padma Nadir Majhi Book Review

রোমান্টিকতার দিক থেকেও উপন্যাসটি দোষে দুষ্ট। বিশেষ করে শেষে এসে ফজলের জ্ঞান-গরিমায় নায়ক ফজল হয়ে উঠায় পদ্মার কষ্ট আর বুঝা যাইনি। গ্রামের মাতব্বরদের সাথে যুদ্ধ না দেখিয়ে তাকে মাতবর হিসেবে প্রতিষ্ঠা করে, লোভী মাতবরদের শাস্তি দেখানো হয়েছে, তার সাথে রূপজান আর ফজলের শেষে মিলন ঘটানোর পরে অতটা কষ্ট লাগেনি, পা না ধোঁয়া জঙ্গুরুল্লাহ থেকে চৌধুরী জঙ্গুরুল্লাহ কে উপন্যাসের প্রথম দিক থেকে ভালো লাগেনি হেতিরে পদ্মার বিলে মইদ্যে দু’চারটা চুবানি দিলে খুশি হতাম।

আরশেদ মোল্লার চরিত্রটা শেষের দিকে ভালো লেগেছে চুবানি খাওয়ার পরে হেতে সিদা হয়ে গেছে, সবমিলিয়ে দারুণ একটা উপন্যাস পড়া হয়ছে বই প্রেমীরা পড়ে নিতে পারেন। ধন্যবাদ। বইয়ের আলোয় আলোকিত হোক পৃথিবী।

আরও পড়ুনঃ জাল আবু ইসহাক PDF | গোয়েন্দা উপন্যাস বুক রিভিউ | Jal Abu Ishak

x
error: Content is protected !!