Skip to content
Home » শেষ বিকেলের মেয়ে উপন্যাস রিভিউ PDF | জহির রায়হান

শেষ বিকেলের মেয়ে উপন্যাস রিভিউ PDF | জহির রায়হান

শেষ বিকেলের মেয়ে উপন্যাস রিভিউ PDF জহির রায়হান

বইঃ শেষ বিকেলের মেয়ে
লেখকঃ জহির রায়হান

“মানুষ মাঝে মাঝে অনেক কিছু ভাবে। কখনো তার অর্থ খুঁজে পাওয়া যায়। কখনো যায় না। তবু তার ভাবনার শেষ হয় না”।

“শেষ বিকেলের মেয়ে” উপন্যাসটি সাদামাটা এক যুবকের ব্যক্তি জীবনের কিছু ঘটনা নিয়ে অতি সাবলীল ও কাব্যিক ভাষায় সাজানো গল্প। গল্পের নায়ক কাসেদ একটি অফিসের কেরানী এবং সে তার মা ও দূরসম্পর্কীয় বোন নাহারকে নিয়ে একটি বাসায় থাকে। অফিসের দশটা থেকে পাঁচটা পর্যন্ত খাটুনির মাঝে সে জাহানারা নামে একটা মেয়েকে নিয়ে ভাবে। জাহানারাদের বাসায় যাওয়ার সুবাদে জাহানারার চাচাতো বোন শিউলীর সাথে তার পরিচয় ঘটে।

একদিকে জাহানারার প্রতি তার একপাক্ষিক ভালোবাসা ও দূর্বলতা অন্যদিকে শিউলীর উদ্ভট আচরণ সে কিছুই বুঝে উঠতে পারে না। এক সময় সে ভাবে সে যদি তার খালাতো বোন সালমা কে বিয়ে করতো হয়তো সুখি হতো আরেকসময় ভাবে সে যদি তার অফিসের কলিগ মকুবল মিয়ার সাদামাটা মেয়েটিকে বিয়ে করতো তাহলে হয়তো সুখি হতো। হঠাৎ কাসেদের মা মারা যাওয়ার পর কাসেদ যখন একা হয়ে যায় তার কিছু দিন পর এক শেষ বিকেলের আভায় কাসেদের বাসার দরজায় নাড়া দেয় শেষ বিকেলের মেয়েটি।

কে ছিল সেই শেষ বিকেলের মেয়ে???
বইটি পড়ে থাকলে অবশ্যই জানেন কে ছিল সেই শেষ বিকেলের মেয়ে।
আর বইটি পড়ে না থাকলে নিচের পিডিএফ থেকে এখনি পড়ে ফেলুন শেষ বিকেলের মেয়ে উপন্যাসটি। জহির রায়হান সম্পর্কে জেনে থাকলে, হাজার বছর ধরে এবং বরফ গলা নদী উপন্যাসগুলো পড়ে থাকলে এই বইটিও এরিয়ে যেতে পারবেন না। জহির রায়হান আমাদের এক রত্ন ছিলো। বড় কম সময়ের জন্য পেয়েছিলাম সেই অমূল্য রত্নকে।

আরও পড়ুনঃ আরেক ফাল্গুন পিডিএফ জহির রায়হান উপন্যাস রিভিউ | PDF

বইয়ের কিছু কথাঃ

*মেয়েরা যাকে ভালোবাসে তাকে স্বার্থপরের মতো ভালোবাসে।

*জীবনের পথ যত কঠিন আর দুর্যোগময় হোক-না কেন, তার কাছ থেকে পালিয়ে যাওয়ার কোনো অর্থ হয়না।

মন্তব্যঃ অনেক সময় আমাদের ভালোবাসার মানুষগুলো আমাদের অতি নিকটেই থাকে কিন্তু আমরা মরীচিকার পিছনে ছুটে বেড়ায়। কোনো এক শেষ বিকেলে মরুদ্যানের মরীচিকার বিলীন ঘটে পানির দেখা যায়।

রিভিউ করেছেনঃ Munzeera Eshita

আরও পড়ুনঃ বউ ঠাকুরানীর হাট রবীন্দ্রনাথ ঠাকুর PDF | রিভিউ | Bou Thakuranir Haat

x
error: Content is protected !!