Skip to content
Home » সত্যবতী ট্রিলজি | আশাপূর্ণা দেবী | Satyabati Trilogy PDF Download

সত্যবতী ট্রিলজি | আশাপূর্ণা দেবী | Satyabati Trilogy PDF Download

সত্যবতী ট্রিলজি pdf download Satyabati trilogy PDF ashapurna devi

বইঃ সত্যবতী ট্রিলজি
লেখিকাঃ আশাপূর্ণা দেবী
রিভিউ করেছেনঃ Jakiya Joba

স্বামী সন্তান নিয়ে ভরা সংসার থাকার পরেও এ কি ঢং! শুধু একটা ঝুল বারান্দা ও এক চিলতে খোলা আকাশের জন্য সূবর্নলতা বুঝি মরে যায়!

সত্যবতী ট্রিলজি আশাপূর্ণা দেবীর তিনটি উপন্যাসকে একসাথে করে তৈরি সমগ্র।

উপন্যাস প্রথমে যখন শুরু হয়, তখন নায়িকা হলেন সত্যবতী। তারপর তার মেয়ে সুবর্নলতা হলেন “সুবর্নলতা” বইয়ের নায়িকা। তারপর “বকুল কথা” বইয়ের নায়িকা বকুল বা অনামিকা দেবী যিনি সুবর্নলতার মেয়ে। পর পর তিন সময়ের জীবন নিয়ে লেখা বই

আমার কাছে সবসময়ই মনে হয়েছে চরিত্র হিসেবে যেনো সত্যবতীই সবচেয়ে স্বার্থক। হয়ত এজন্যই বইয়ের নামও “সত্যবতী ট্রিলজি”। সত্যবতী পড়ালেখা বুঝতেন, সংসার বুঝতেন, স্বাধীনতা বুঝতেন, স্বদেশী বুঝতেন। সেসময়ের বেথুন স্কুলের শিক্ষিকাও ছিলেন কিন্তু তার মেয়ে সুবর্নর বিয়ে সে আটকাতে পারে নি। তবুও মাথা উঁচু করে নিজের কাজ করে গেছেন। ব্যক্তি বা চরিত্র হিসেবে সবচেয়ে স্বাধীন এবং সবচেয়ে স্বতঃস্ফূর্ত ছিলেন তিনি।

এক গন্ড মূর্খ পরিবারে সূবর্নলতা বিয়ে করে সারাজীবন শুধু হায় হায় করে কুড়ে কুড়ে মরেছেন ভেতর ভেতর। সেখানে “নোভেল” বেশি পড়লে মেয়েমানুষ নষ্ট হয়ে যায়, পড়ালেখা শিখলে স্বামীর অকল্যাণ, মেয়েমানুষ মানে শুধুই সংসার আর স্বামী ছিল। তবুও সে বাড়িতে থেকে বরাবরই প্রতিবাদ করে গেছে সে। কবিতা পড়েছে, স্বদেশী হয়েছে অথচ তার ছেলেমেয়েরা? পারুল আর বকুল বাদে সবাই ই সেই পরিবারেরই রক্ত মাংসে গড়া মানুষ তা বোঝা যেত! পাওয়ার ভেতরে পেয়েছে শুধুই স্বামী প্রবোধের ভালবাসা তবুও সে ভালবাসা ছিল সংকীর্ণ। এভাবে আক্ষেপ নিয়েই মরে গেলো সূবর্নলতা।

আরও পড়ুনঃ পদ্মাবতী কাব্য PDF রিভিউ | সৈয়দ আলী আহসান | Alaol Padmavati

বকুল হয়ে ওঠে অনামিকা দেবী, বড় লেখিকা। তবুও বকুলের জীবন যেনো আরও যান্ত্রিক। ভালবাসার মানুষকে বিয়ে না করতে লারায় সারাজীবন সংসারের পথে আর পা বাড়ান নি। লেখিকা হয়েছেন, নিজের সম্মান গড়েছেন। তবুও সে সবার মন জুগিয়েই যেনো বেশি চলেছেন। সুবর্নর কথা,বকুলের কথা আর তার লেখা হয়ে ওঠে না। জীবনটা যেনো অস্বাভাবিক আক্ষেপ নিয়ে থেকে যায়।

আমি লিখতে খুব একটা ভালো পারিনি তবে বইটা আমার পছন্দের।
আমরা সবসময় গল্প উপন্যাসে জাদু চাই, হঠাৎই অন্যরকম হয়ে যাবে জীবন সেটাই চাই। তা না হওয়ায় আমি প্রথমে বিরক্ত হয়েছিলাম। কিন্তু তারপর ভাবলাম, সত্যিই কি এমন হঠাৎ পরিবর্তন আসে জীবনে? না।

সুবর্নলতা খুব করে চেয়েছিলেন নিজের লেখার প্রকাশ করতে কিন্তু তার ছেলেমেয়ে বা স্বামী দ্বারায় সবচেয়ে বেশি অপমানিত হয়েছিলেন এবং বিদ্রুপের শিকার হয়েছিলেন। শেষ পর্যন্ত অভিমানে অবহেলা করে নিজেকে খুন করলো। অথচ বকুল কথায় সব হিসাব ভেঙ্গে তার মেয়ে হয়ে উঠেছিল লেখিকা অনামিকা দেবী।
জীবনটা কি এমনই নয়?

এভাবেই মেয়ে, সংসার, জীবন সবমিলিয়ে এক অসাধারণ লেখা সৃষ্টি করেছেন আশাপূর্ণা দেবী’র এই “সত্যবতী ট্রিলজি”। এক বসায় এতো বড়ো বইটি শেষ করে উঠতে মন চাইবে। “প্রথম প্রতিশ্রুতি“, “সুবর্ণলতা“, “বকুল কথা” আলাদা করেও রিভিউ করা আছে, সেখান থেকেও পড়তে পারেন।

আরও পড়ুনঃ তারানাথ তান্ত্রিক সমগ্র রিভিউ | Taranath Tantrik All Books PDF

আশাপূর্ণা দেবীর জীবনী PDF [Download]

Tags:
x
error: Content is protected !!