Skip to content
Home » অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা PDF উন্নয়ন বিভ্রম রিভিউ

অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা PDF উন্নয়ন বিভ্রম রিভিউ

অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা pdf উন্নয়ন বিভ্রম রিভিউ

যেকোন বইয়ের ফ্রি পিডিএফ পেতে অনুগ্রহ করে আমাদের PDF Download সেকশনটি ভিজিট করুন। প্রতিনিয়ত নতুন নতুন বইয়ে সাজানো হচ্ছে আমাদের এই অনলাইন পাঠশালা। সাথে থাকার জন্য ধন্যবাদ।

একটা গল্প দিয়ে শুরু করি। ১ লক্ষ টাকার জিডিপি প্রবৃদ্ধি ও ২ টা মরা ইদুর খাওয়ার গল্প।

একজন বৃদ্ধ ইকনোমিক্সের প্রফেসর তাঁর মেধাবী ছাত্রকে নিয়ে হাঁটতে বেরিয়েছেন। রাস্তায় কিছুদূর গিয়ে তাঁরা একটা মরা ইঁদুর পড়ে থাকতে দেখলেন। প্রফেসর বললেন – শোনো, তুমি যদি এই মরা ইঁদুরটা খেয়ে ফেলতে পারো তাহলে তোমায় ৫০,০০০ টাকা দেব। ছাত্রটি দ্রুতই কস্ট বেনিফিট এনালিসিস করে ইঁদুরটা গপ করে খেয়ে ফেলল।

মরা ইঁদুরের বিকট স্বাদ পেটে যেতেই ছাত্রের মনে প্রতিশোধ নেবার ইচ্ছে হল৷ কিছুদূর গিয়ে আরেকটা মরা ইঁদুর দেখতে পেয়ে ছাত্র প্রফেসরকে বলল, স্যার আপনি যদি এই ইঁদুরটা খেয়ে ফেলতে পারেন, তাহলে আমিও আপনায় ৫০,০০০ টাকা দেব। প্রফেসরও সদ্য ৫০,০০০ টাকার ক্ষতি পূরণের আশায় ইঁদুরটা তুলে পেটে চালান করে দিলেন তক্ষুণি।

Download Now

এরপর খানিকক্ষণ দুজনেই নিঃশব্দে পথ হাঁটছিলেন। নীরবতা ভেঙে ছাত্র প্রশ্ন করল – আচ্ছা স্যার, আপনার কি মনে হয়না, আমরা দুজন শুধুশুধু ফ্রিতে দুটো মরা ইঁদুর খেয়ে ফেললাম?

স্মিতহাস্যে প্রফেসর উত্তর দিলেন- কিন্তু জিডিপিতে একলক্ষ টাকা বাড়ল, তাই না !!??

আরও পড়ুনঃ জন্ম ও যোনির ইতিহাস PDF রিভিউ | জান্নাতুন নাঈম প্রীতি | নিষিদ্ধ বই

Download Now

হ্যাঁ, উন্নয়নের এই সড়কগুলো বানানোর জন্য সিমেন্ট লেগেছে, ট্রাকে করে বালু আনতে হয়েছে, ওভারব্রিজগুলো বানাতে লোহা লেগেছে; কুলি-শ্রমিক-ইঞ্জিনিয়ার এর বেতন দিতে হয়েছে। এই প্রত্যেকটি কেনা-কাটা ও বেতনের জন্য বাংলাদেশের জিডিপি বৃদ্ধি পেয়েছে। আগের বছর দলীয় নেতা মফিজ মিয়ারে বানিয়ে পরের বছর দলীয় নেতে করিম মিয়ারে দিয়া ভাঙ্গে। এই ভাবেই চলছে উন্নয়ন দ্যা ডেভেলপমেন্ট ও জিডিপি বৃদ্ধির গাল গল্প। আর এই উন্নয়নগুলোর খরচ মেটানোর জন্য জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি করতে হয় মধ্য রাতে ৫০ থেকে ৮০%। বিদ্যুতের দাম বৃদ্ধি করতে হয় প্রতিমাসে।

এই অপ্রতিরোধ্য উন্নয়নের গল্পগুলোই তুলে ধরেছেন জনাব জিয়া হাসান ও ফায়েজ আহমদ তৈয়্যব তাদের বইগুলোতে সার্বিক ভাবে। আশাকরি বুঝতে পরেছেন কেন জিয়া হাসানের “উন্নয়ন বিভ্রম” কিংবা ফায়েজ আহমদ তৈয়্যব এর “অপতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা” বই দুইটি একুশে বইমেলায় বিক্রি কেন বন্ধ করতে হয়েছে। ধন্যবাদ।

লিখেছেনঃ Mostofa Kamal Palash

আরও পড়ুনঃ প্রেসিডেন্টের লুঙ্গি নাই PDF | ববি হাজ্জাজ | বইমেলায় নিষিদ্ধ বই

x
error: Content is protected !!