Skip to content
Home » সুকান্ত সমগ্র | Sukanta Samagra PDF | সুকান্ত ভট্টাচার্যের কবিতা সমগ্র

সুকান্ত সমগ্র | Sukanta Samagra PDF | সুকান্ত ভট্টাচার্যের কবিতা সমগ্র

সুকান্ত ভট্টাচার্য গল্প কবিতা রচনা সমগ্র pdf

যেকোন বইয়ের ফ্রি পিডিএফ পেতে অনুগ্রহ করে আমাদের PDF Download সেকশনটি ভিজিট করুন। প্রতিনিয়ত নতুন নতুন বইয়ে সাজানো হচ্ছে আমাদের এই অনলাইন পাঠশালা। সাথে থাকার জন্য ধন্যবাদ।

বাংলা কাব্য সাহিত্যে সুকান্তের আবির্ভাব ভোরের শিশিরের মত। তিনি পৃথিবীর আলো বাতাস দু’চোখ ভরে প্রত্যক্ষ করার আগেই ঝরে গেলেন পৃথিবী থেকে। তারপরও সুকান্তের স্বল্পসময়ের সাহিত্য কর্ম সুকান্তকে কালজয়ী করে রেখেছে।

সুকান্তের জন্ম ত্রিশোত্তরকালে। সে সময় পৃথিবীর অবস্থা ভাল ছিল না। মানবতা একটি চরম ক্রান্তি লগ্ন অতিক্রম করছিল তখন। সারা পৃথিবীতে চলছে যুদ্ধ যুদ্ধ গন্ধ । সেই কালে বেড়ে উঠা সুকান্ত কালের জ্বালায় ক্ষত-বিক্ষত হয়ে কবিতায় প্রতিবাদের ভাষা খুঁজতে লাগলেন। এবং তিনি পেয়েও গেলেন প্রতিবাদের ভাষা। কিন্তু স্বল্প আয়ুর কবি তিনি। তবু বলে গেছেন অনেক কথা, অনেক কম সময়ে। এমন করে বলতে পেরেছেন বাংলা সাহিত্যে কবির সংখ্যা নিতান্তই কম।

অনেক সাহিত্যিক ও সমালোচক অনেক সময় প্রশ্ন তুলেছেন সুকান্তের কবিতা নিয়ে ৷ কবিতায় ছন্দ, তাল-মাত্রা নিয়মমাফিক পয়ার, অনুপ্রাসের অনুকরণ ইত্যাদি হয়তোবা সঠিকভাবে খুঁজে পাওয়া যাবে না। কারণ তিনি কখনো স্বরবৃত্ত উচ্চ উচ্চারণে উচ্চকিত আবার কখনো বা মাত্রাবৃত্তেই লিখে গেছেন বিক্ষুব্ধ হৃদয়োচ্ছ্বাসে বর্ণাঢ্য কবিতা । আবার কখনো বা হৃদয়ধর্মী বাণীও প্রচারধর্মী মনের জন্য তিনি বেছে নিয়েছেন মুক্ত ছন্দ।

Download Now

আরও পড়ুনঃ ঘুম নেই PDF | সুকান্ত ভট্টাচার্য কবিতা | Ghum Nei by Sukanta

সাহিত্য বিচার সূত্রে বলা যায়-মিশ্র ছন্দে চলমান সময়ের নানা প্রসঙ্গ-সমাজ, দেশ, রাষ্ট্র, রাজনীতি এবং ব্যক্তিগত উপলব্ধি সকল কিছুই বিষয় হিসেবে কবিতায় ধারণ করার চেষ্টা করেছেন সুকান্ত ।

মননশীল প্রাবন্ধিক আবুল ফজল যথার্থই বলেছেন- “ব্যক্তি মানুষের মন একটি স্বতন্ত্র ভূবন বটে, কিন্তু আসলে মানুষ সামাজিক জীব। তাই সামাজিক পন্থা ও সংহতির পরিপ্রেক্ষিতেই তাকে তাঁর ভুবন রচনা করতে হয়। তাই সাহিত্যিককে আজ আর পলাতক হ’লে চলে না। তাকে হতে হয় সচেতন শিল্পী ৷”

Download Now

সুকান্ত ছিলেন সমাজ সচেতন শিল্পী ব্যক্তিত্ব। তার প্রতিটি শিল্পকর্মে সমাজ মূল প্রতিপাদ্য বিষয় হিসেবে ধরা দিয়েছে। আর সে কারণেই সামাজিক জীব মানুষের মাঝে সুকান্ত খুব কাছের প্রতিবেশী হিসেবে বেঁচে থাকবেন অনন্তকাল ।

আরও পড়ুনঃ ছাড়পত্র কাব্যগ্রন্থ PDF রিভিউ | সুকান্ত ভট্টাচার্য | Charpotro | Sukanta

Tags:
x
error: Content is protected !!