Skip to content
Home » স্মৃতিতে হুমায়ূন আহমেদ | ফারুক আহমেদ | Smritite Humayun Ahmed

স্মৃতিতে হুমায়ূন আহমেদ | ফারুক আহমেদ | Smritite Humayun Ahmed

স্মৃতিতে হুমায়ূন আহমেদ - ফারুক আহমেদ sritite humayun ahmed pdf

যেকোন বইয়ের ফ্রি পিডিএফ পেতে অনুগ্রহ করে আমাদের PDF Download সেকশনটি ভিজিট করুন। প্রতিনিয়ত নতুন নতুন বইয়ে সাজানো হচ্ছে আমাদের এই অনলাইন পাঠশালা। সাথে থাকার জন্য ধন্যবাদ।

অমর একুশে বইমেলা ২০২৩ -এ খ্যাতিমান নাট্যকার এবং অভিনেতা ফারুক আহমেদ এর লেখা বই “স্মৃতিতে হুমায়ূন আহমেদ” প্রকাশিত হয়েছে। বইটি পাওয়া যাবে কিংবদন্তী পাবলিকেশন এর স্টলে। স্টল নং ৩৭৪-৩৭৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চলাকালে মঞ্চে অভিনয়ের মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন ফারুক আহমেদ। হুমায়ূন আহমেদের ছোটভাই আহসান হাবীব এর সাথে বন্ধুত্ব থাকায় প্রায়ই তাদের মোহাম্মদপুরের বাসায় আনাগোনা ছিলো ফারুক আহমেদের। সেখান থেকেই হুমায়ূন আহমেদের সাথে পরিচয় এবং একসময় হুমায়ূন আহমেদ তাকে নাটকে অভিনয়ের সুযোগ দেন। আর আমরা পাই নাট্যজগতের এক কিংবদন্তীকে যে আজও সবার মুখে মুখে তৈয়ব নামে ব্যাপক পরিচিত।

এই বইটিতে মূলত লেখক ফারুক আহমেদ তাঁর অভিনয়জীবন থেকে শুরু করে হুমায়ূন আহমেদের সাথে কাটানো সময়গুলোর স্মৃতিচারণ করেছেন গল্পের আকারে। আশা করছি পাঠক বইটি পড়ে ফারুক আহমেদ এবং হুমায়ূন আহমেদের সাথে কল্পনার জগতে ঘুরে বেড়াতে পারবে।

Download Now

পুকুরপাড় দিয়ে হাঁটতে হাঁটতে একসময় আমরা নুহাশ পল্লীর মাঠে এসে দাঁড়ালাম। মাঠের পাশে লিচু গাছ। থোকায় থোকায় লিচু ঝুলছে। হুমায়ূন ভাই এক দৃষ্টিতে লিচু গাছের দিকে তাকিয়ে রইলেন। মাঠের পাশে গ্রামের ছোটো ছোটো ছেলেমেয়েরা খেলা করছিল। তিনি তাদের হাতের ইশারায় ডাকলেন। ছেলেমেয়েরা দৌড়ে তার সামনে এসে দাঁড়াল। হুমায়ূন ভাই বললেন,

তোমরা কে কে গাছে উঠতে পারো হাত তুলো।
গ্রামের ছেলেমেয়ে সবাই হাত তুলে জানান দিলো তারা সবাই গাছে উঠতে পারে।
যাও তোমরা গাছে উঠো। যত খুশি লিচু খাও।

ছেলেমেয়েরা হইহই করে লিচু গাছে উঠে গেল। তিনি একটি চেয়ার টেনে গাছের নিচে বসলেন। নিচে বসে লিচু খাওয়া দেখছেন। কেউ খাচ্ছে, কেউ পকেটে ভরছে। আমি হুমায়ূন ভাইয়ের পাশে দাঁড়ানো। তিনি আমাকে বললেন,

Download Now

দেখ ছেলেমেয়েরা কত আনন্দে লিচু খাচ্ছে! কী সুন্দর দৃশ্য! এই দৃশ্য দেখার জন্য আমি একদিন থাকবো না। জগতের এত আনন্দ এত উৎসব সবই থাকবে।

সেই সব উৎসবে আমি থাকবো না। আফসোস। বইমেলা হবে। হাজার হাজার লোক মেলায় আসবে। বই কিনবে। আমি সেই বইমেলায় অনুপস্থিত। এটা কি মানা যায়?

বই: স্মৃতিতে হুমায়ূন আহমেদ
লেখক: ফারুক আহমেদ
ধরন: গল্পগ্রন্থ
প্রকাশনী: কিংবদন্তী পাবলিকেশন
বিক্রিত মূল্য: ২৫০ টাকা

Tags:
x
error: Content is protected !!